· পণ্য বিক্রির সময় যে সমস্ত প্রোডাক্টের ওয়ারেন্টি ঘোষণা করা হয় সেগুলো মূলত “ম্যানুফেকচারিং ওয়ারেন্টি”। অর্থাৎ বিক্রিত পণ্যের ওয়ারেন্টির দায়িত্ব নির্মাতা তথা মূল ব্র্যান্ড কোম্পানি বহন করে থাকে। প্রতিটি ব্র্যান্ডের পণ্যের ওয়ারেন্টির শর্তাবলী ভিন্ন ভিন্ন হয়ে থাকে যা Vertech এর ওয়ারেন্টি পেপারে পরিষ্কারভাবে উল্লেখ থাকবে ।
· ল্যাপটপের ব্র্যান্ড ও মডেল ভেদে ওয়ারেন্টি ১-২ বছর হয়।
· বিক্রিত সকল প্রোডাক্ট এ ওয়ারেন্টি প্রদান করা হয় না। শুধুমাত্র যেসকল প্রোডাক্ট গুলোতে মূল কোম্পানি ওয়ারেন্টি মেয়াদ ঘোষণা করে থাকে সেগুলোর ক্ষেত্রে ওয়ারেন্টি কার্যকর হয়ে থাকে।
· ওয়ারেন্টির আওতাভুক্ত কোন প্রোডাক্ট বিক্রির পরপরই যদি তাতে ত্রুটি ধরা পড়ে, তবে মেরামতের মাধ্যমে সেই ত্রুটি দূর করা হয় এবং পন্যের প্রকারভেদে তা পরিবর্তন করে দেওয়া হয়ে থাকে।
· নির্দিষ্ট মডেলের প্রোডাক্ট মেরামতের অযোগ্য ও বদলে দেয়ার মতন একই কিংবা সমমানের পণ্য যদি আমাদের স্টকে বর্তমান না থাকে সেক্ষেত্রে উক্ত মডেল থেকে ভাল কোন প্রোডাক্ট ও মূল্য সমন্বয় এর মাধ্যমে বদলে দেয়া যেতে পারে।
· প্রোডাক্ট ব্যাবহারের সময় কিংবা এর সার্ভিসের সময় যদি কোন সফটওয়্যার বা ডাটা নষ্ট কিংবা হারিয়ে যায় এর দায়ভার Vertech বহন করবে না। উল্লেখ্য যে, এক্ষেত্রে ডাটা পুনরুদ্ধার বা সফটওয়্যার পুনস্থাপনের কাজের দায়িত্ত্বও Vertech এর উপর বর্তাবে না।
· ওয়ারেন্টির আওতায় প্রোডাক্ট মেরামতের নির্দিষ্ট কোনো সময়সীমা নেই। এটি সাধারণত ৫-৬০ দিন সময় নিতে পারে। তবে মেরামতের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ না থাকলে বা আমদানি করতে হলে সময় ৬০ দিনের এর বেশি বৃদ্ধি পেতে পারে। কিছু ক্ষেত্রে প্রোডাক্টটি আন্তর্জাতিক ওয়ারেন্টি সাপোর্টের আওতায় থাকায় ডিভাইসটি দেশের বাইরে ম্যানুফেকচারার কোম্পানিতে পাঠানোর কারণে মেরামত প্রক্রিয়া দীর্ঘায়িত হয়, যা সময়সাপেক্ষ এবং মেরামতের সময়সীমা বাড়াতে পারে।
· ক্রেতাসাধারনের অবগতির জানানো যাচ্ছে যে বেশীরভাগ ওয়ারেন্টি প্রোডাক্ট রিপেয়ার হয় না, যে পার্টস টি নস্ট হয় সেটা পরিবর্তন করা হয় বরং অধিকাংশ ক্ষেত্রে বিদেশ থেকে আমদানি করা হয়।
· বিক্রয়ের সময় যে কম্পিউটার সেটআপ ও অপারেটিং সিস্টেম কাস্টমাইজ করে দেয়া হয় তা ওয়ারেন্টির আওতায় থাকে না।
· লাইফটাইম ওয়ারেন্টি হলো এমন একটি ওয়ারেন্টি, যা পণ্যটির ব্যবহারকালীন সময়ে নির্দিষ্ট কিছু শর্তসাপেক্ষে কার্যকর থাকে। সাধারণত এটি পণ্যের অভ্যন্তরীণ ত্রুটিগুলি কভার করে, তবে বাহ্যিক ক্ষতি এর আওতায় পড়ে না। ওয়ারেন্টি পেতে ব্যবহার নির্দেশিকা মেনে চলতে হয়, এবং কোম্পানি যতদিন সেই পণ্য সরবরাহ করতে পারে ততদিন এই ওয়ারেন্টি কার্যকর থাকে। অর্থাৎ আপনি একটা প্রোডাক্ট কেনার পর ঠিক ততদিনেই ওয়ারেন্টি পাবেন যতদিন মার্কেটে প্রোডাক্টটি আভ্যাইলেবল থাকবে।
· ওয়ারেন্টির আওতা বহির্ভূত যেকোন সার্ভিসের জন্য Vertech মূল্য ধার্য করতে পারবে যা ক্রেতার সম্মতি সাপেক্ষে কার্যকর হবে।
· সার্ভিস ওয়ারেন্টির ক্ষেত্রে যদি কোন যন্ত্রাংশ পরিবর্তন বা সংযোজনের প্রয়োজন হয় তাহলে ক্রেতা সাধারন তা নিজ দায়িত্বে সংগ্রহ করবেন অথবা ক্রেতাগনের সম্মতিতে অগ্রিম মূল্য পরিশোধ সাপেক্ষে Vertech এর মাধ্যমে সংগ্রহ করতে পারবেন।
· নির্দিষ্ট প্রোডাক্ট এর ওয়ারেন্টি রিসিভ পেপার হারিয়ে গেলে এর ক্রয়ের রশিদ ও যথাযোগ্য প্রমান প্রদান সাপেক্ষে প্রোডাক্ট টি গ্রহন করতে হবে।
যেসকল ক্ষেত্রে ওয়ারেন্টি কার্যকর হবে না
· অসতর্ক ভাবে ব্যবহারজনিত কারনে যেমন, পানিতে ভিজে যাওয়া, ভেঙে যাওয়া, পুড়ে যাওয়া, আঘাতপ্রাপ্ত হওয়া, গভীরভাবে আঁচড় এর দাগ প্রভৃতি কারণে কোন ত্রুটি দেখা দিলে তা ওয়ারেন্টির আওতায় থাকবে না।
· কোন পণ্যের সিরিয়াল বা সিরিয়াল স্টিকার আংশিক বা সম্পূর্ণরূপে মুছে গেলে, উঠে গেলে বা যেকোন কারণে ক্ষতিগ্রস্ত হলে তখন পণ্যটি আর ওয়ারেন্টির আওতায় পড়বে না।
· কোন নির্দিষ্ট প্রোডাক্ট এর ওয়ারেন্টি প্রদানের পর যদি ওয়ারেন্টি বা সার্ভিস বিভাগে ১ মাসের অধিক সময় অতিবাহিত হয় তবে উক্ত প্রোডাক্ট এর দায়ভার কোম্পানী বহন করবে না।
· কুরিয়ার বা ডেলিভারিকৃত প্রোডাক্ট রিসিভ করার পর Vertech এর প্যাকেজিং আনবক্সিং এর শুরু থেকে সম্পূর্ণ ভিডিও এভিডেন্স থাকতে হবে। প্রমান না থাকলে Physical Damage/কোন ইস্যু থাকলে তা ওয়ারেন্টির আওতায় পড়বে না।
· ল্যাপটপ এর সাথে সরবরাহকৃত ফ্রি গিফট আইটেম (এক্সেসরিস) ওয়ারেন্টি এর আওতায় পরবে না।
· মনিটর বা ডিসপ্লে’তে ১ থেকে ৩টি পর্যন্ত ডট হলে ওয়ারেন্টির দাবি গ্রহণ করা হয় না। ৪টি বা তার অধিক ডট হলে ক্রেতা ওয়ারেন্টি দাবি করতে পারবেন।
· মনিটর বা কোন ডিভাইসের ডিসপ্লে’তে স্ক্র্যাচ পড়লে তা ওয়ারেন্টির আওতায় পড়বে না।
· কোন হার্ডওয়্যারে পরিষ্কার পরিচ্ছন্নতা জনিত কাজ ফ্রি সার্ভিস হিসেবে গণ্য হবে না
ওয়ারেন্টির ক্ষেত্রে যে-সকল শর্ত প্রযোজ্য
· যে পণ্যগুলোর বিপরীতে Vertech এর বিল/ইনভয়েস এ ওয়ারেন্টি মেয়াদ ঘোষণা করা আছে শুধুমাত্র ঐ পণ্যগুলই ঘোষিত মেয়াদ পর্যন্ত ওয়ারেন্টি সুবিধার আওতাভুক্ত থাকবে। কোনো ওয়েবসাইট বা কাভারেজ সাইট এই সংক্রান্ত কোন লেখা ওয়ারেন্টি কার্যকর হবে না। Vertech এর বিল/ইনভয়েস এর লেখা অনুযায়ী ওয়ারেন্টি কার্যকর হবে। ওয়ারেন্টি আওতাভুক্ত কোন প্রোডাক্ট এর সমস্যা দেখা দিলে কাস্টমার আমাদের নিকটস্থ সার্ভিস পয়েন্ট এ নিয়ে আসবেন।
· ওয়ারেন্টির ক্লেইম করার ক্ষেত্রে, যদি পণ্যে অনুমোদনহীন কোনো পরিবর্তন, মডিফিকেশন বা সংশোধন করা হয়, তাহলে সেই ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে। এর অর্থ হলো, এই ধরনের পরিবর্তন হলে পণ্যের মধ্যে ঘটে যাওয়া সমস্যা বা ত্রুটি জন্য কোম্পানি আর কোনো দায়িত্ব নেবে না। সুতরাং, ওয়ারেন্টি বজায় রাখতে হলে পণ্যের মূল অবস্থা অপরিবর্তিত রাখা জরুরি। ( যেমন: বায়স আপডেট, আন অথরাইজড প্রোডাক্ট/পার্টস চেঞ্জ করা ইত্যাদি)
· বিদ্যুতের সমস্যার ফলে উদ্ভূত ক্ষতি, যেমন অতিরিক্ত চাপ, খারাপ তার বা ভুল ভোল্টেজ ব্যবহারের কারণে সৃষ্ট ক্ষতি ওয়ারেন্টির আওতায় আসবে না। এছাড়াও, অযোগ্য বা নিম্নমানের চার্জার এবং পাওয়ার অ্যাডাপ্টার ব্যবহারে ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে। তাই ক্রেতাদের জন্য পরামর্শ দেওয়া হচ্ছে যে, তারা অবশ্যই অরিজিনাল পাওয়ার অ্যাক্সেসরিজ ব্যবহার করুন এবং পণ্যকে সুরক্ষিত রাখতে সার্জ প্রটেক্টর বা ইউপিএস ব্যবহার করুন।
· ল্যাপটপ ডেলিভারির সময় Vertech কোন প্রকারের পাসওয়ার্ড কিংবা সিকিউরিটি কোড প্রয়োগ করে না। ল্যাপটপ, ডেস্কটপ বা অন্য যেকোন ডিভাইসে BIOS পাসওয়ার্ড/ যে কোন ধরনের পাসওয়ার্ড এর সম্পূর্ণ দায়িত্ব ক্রেতাকে বহন করতে হবে। এটা ওয়ারেন্টির আওতায় পড়বে না।
. বিক্রিত পণ্য অফেরতযোগ্য। ক্রয়কৃত ডিভাইসে কোন দৃশ্যমান সমস্যা না পাওয়া গেলে অথবা কোন কারণে পছন্দ না হলে Vertech এর পলিসি অনুযায়ী ক্রয়কৃত ডিভাইস পরিবর্তন করে অন্য প্রোডাক্ট নেয়া যাবে না